যারা ইংরেজি সাহিত্যে অর্নাস করছেন বা করবেন,তাদের জন্য।

[বি.দ্র.; নিচের লিখাগুলো সম্পূর্ণই আমার একান্ত ব্যক্তিগত  অভিজ্ঞতা  থেকে,কারো ভালো না লাগলে এড়িয়ে যাবেন,ধন্যবাদ]
১) ১ম বর্ষ থেকেই পড়াশোনার প্রতি সিরিয়াস এবং সিন্সিয়ার হতে হবে।কারণ,অন্যান্য বর্ষের চাইতে ১ম বর্ষে রেজাল্ট ভালো করা তুলনামূলক সহজ।আর ১ম বর্ষে যদি কোন কারণে রেজাল্ট খারাপ হয়ে যায়,সে ক্ষেত্রে অন্যান্য বর্ষে ভালো রেজাল্ট করার পরও টোটাল সিজিপিএ তত ভালো আসে না।
২) ডিপার্টমেন্ট এর স্যারদের সাথে সম্পর্ক অবশ্যই ভালো রাখতে হবে।কারণ,ডিপার্টমেন্ট না চাইলে 1st  class পাওয়া অনেকটাই অসম্ভব। 
৩) ১ম এবং ২য় বর্ষে, ২ টা করে বাংলা পেপার আছে ।আমরা অনেকেই ওগুলো বাংলা বলে তত গুরুত্ব দেই না,শুধু ইংরেজি গুলো নিয়েই ব্যস্ত থাকি।
এমন ভুল না করাই ভালো,কারণ বাংলা ২ টাতে রেজাল্ট ভালো করা সহজ।তাই এগুলোকেও সমান গুরুত্ব দিতে হবে। 
৪) প্রতিদিন পড়াশোনা করার অভ্যাস গড়ে তুলতে হবে।আর পড়ার সময় নোট করে পড়তে পারলে ভালো।আমি সাধারনত গাইড আর গুগল থেকে কম্বাইন্ড করে নোট করতাম।নোট করার সময়,নিজের নোট নিজে করাটাই বেষ্ট। কেননা,নিজের মত করে নোট করতে পারলে,তা সহজেই মনে থাকবে। যার ফলে পরীক্ষাও ভালো হবে।
৫) ৩য় এবং ৪র্থ বর্ষের বিষয়গুলো,১ম এবং ২য় বর্ষের চাইতে একটু বেশিই কঠিন আর পেপারও অনেক বেশি।তাই শুরু থেকেই পড়াশোনার প্রতি মনোযোগী হতে হবে।
৬) ১ম,২য় এবং ৩য় বর্ষে যাদের রেজাল্ট মোটামোটি খারাপ,তারাও চাইলে ভালো সিজিপিএ নিয়ে বের হতে পারবেন।কারণ,৪র্থ বর্ষে কিন্তু ভাইবা আছে,আর ভাইবা তে ভালো ভাবে প্রিপারেশন নিলে 4.00 পাওয়া যায়।তাই একদম হতাশ হওয়া যাবে না।
৫) পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ধরনের ভালো কাজ করতে হবে।যার ফলে,মন ভালো থাকবে।আর মন ভালো থাকলে পড়াশোনাও ভালো হবে।
৬) পড়তে বসার আগে অবশ্যই সৃষ্টি কর্তার কাছে প্রার্থনা করবেন,যাতে সামনের সময় টা ভালো ভাবে কাটে। 
সর্বোপরি, যা পড়বেন,তা বুজে পড়ার চেষ্টা করবেন।আর আপনি পারবেন সেই বিশ্বাস টা নিজের ভিতর রাখবেন। যারা আপনার ব্যপারে পজিটিভ, তাদের সাথেই চলাফেরা করবেন।আর স্যারদের অবশ্যই সম্মান করবেন।
সবার প্রতি দো'য়া শুভ কামনা রইলো।

(লিখাটা পড়ে যদি কারো সামান্য তম উপকার হয়,তবেই লিখার স্বার্থকতা খুঁজে পাবো।)


               MUHAMMED JUWEL AHMED 

আসসালামু আলাইকুম, আমি মোহাম্মদ জুয়েল আহমদ। ফাউন্ডার জুয়েল আহমদ ব্লগ । অনলাইন ইন্ড্রাস্টিতে কাজ করছি গত ৬ বছর ধরে। পড়ালেখা করেছি ইংরেজি নিয়ে পাশাপাশি সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং নিয়ে। এ জন্য অনলাইন ক্যারিয়ার বিষয়ক গাইডলাইন দিতে পছন্দ করি। যারা আমার কাছে অনলাইন ক্যারিয়ার গাইড নেয় তাদেরকে আমি আমার জ্ঞান থেকে বিশুদ্ধ জিনিস টা দেওয়ার চেষ্টা করি এবং যাতে সফলতা অর্জন করতে পারে সেজন্য যথাসাধ্য সহযোগীতা করার চেষ্টা করি। আর এই প্রয়াস থেকে আমার লেখালেখি, যাতে করে অনলাইন ক্যারিয়ার এর বিষয়ক সঠিক গাইড লাইন গুলো মানুষ পায় এবং ভুল পথে পা না বাড়ায়। এছাড়াও আমি কাজ করছি ডিজিটাল মার্কেটিং এর অন্যতম গুরুত্বপূর্ন সেক্টর (এস ই ও) কৌশল নিয়ে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.