অফিসে ছুটির জন্য আবেদন কিভাবে লিখতে হয় – (সেরা ফরম্যাট গুলো) | জুয়েল আহমদ |


অফিসে ছুটির জন্য আবেদন পত্র (leave application for office): 

ছুটির জন্য আবেদন
leave application for office.

শরীর থাকলে যেমন শরীর খারাপ হয়, ঠিক অফিস থাকলেও আমাদের নানা কারণে ছুটি নেওয়ার দরকার পড়ে। 

আর, ছুটি নেওয়ার সময় ছুটির জন্যে সঠিক অফিসিয়াল অ্যাপ্লিকেশন লেখা নিয়ে আমরা বেশ চিন্তায় পড়ে যাই। 

কোন ছুটির আবেদনে কতৃপক্ষ রুষ্ট হবেন না, সেই বিষয় নিয়ে মাথাব্যথা মনে হয় কম-বেশি আমাদের প্রায় সবারই থাকে। 

বিশেষ করে, কর্পোরেট দুনিয়াতে প্রফেশনালিস্মটাই আসল, সেই কারণেই আপনার ছুটির জন্য আবেদনপত্রটি যাতে ত্রুটিহীন ও টু-দ্য-পয়েন্ট হয়, তার জন্যে আমরা এখানে বেশ কয়েকটা বাংলা ও ২টি ইংরেজি ছুটির দরখাস্ত লেখার স্টাইল আপনাদের সামনে তুলে ধরলাম।

আবার, ছুটি নেওয়ার ধরণের উপর কিন্তু আপনার আবেদনপত্রের বিষয়টি সম্পূর্ণভাবে নির্ভর করে। 

ছুটি আমরা শারীরিক অসুস্থতার কারণে নিয়ে থাকি কিংবা প্ল্যান্ড লিভস বা ছুটির ক্ষেত্রে, আগে আমাদের ছুটির আবেদন পত্র জমা দেওয়ার প্রয়োজন থাকে। 

তাই, বুঝতেই পারছেন, যে নানান ধরণের আবেদনপত্রের ধরণটা সম্পূর্ণ একে অপরের থেকে আলাদা হওয়াটাই স্বাভাবিক। 

অফিসের ছুটির জন্য আবেদন পত্রে কি কি বিষয় অন্তর্ভুক্ত করা জরুরি ?

একটি ছুটির আবেদনে উল্লেখ করার মতো কিছু গুরুত্বপূর্ণ বিষয়গুলো হল-

১. নমস্কার জানানোটা জরুরি 

২. আবেদনের বিষয় বা উদ্দেশ্য স্পষ্টভাবে লেখা 

৩. সঠিকভাবে ছুটির কারণ ব্যক্ত করা 

৪. প্রয়োজনীয় ছুটির সংখ্যা (বিশেষ করে তারিখ উল্লেখ করা)

৫. আপনার অনুপস্থিতিতে কাজের পরিকল্পনা যোগ করা

৬. জরুরি পরিস্থিতিতে আপনার সাথে যোগাযোগের তথ্য যুক্ত করা

৭. আপনার স্বাক্ষর

চলুন, তাহলে দেখে নেওয়া যাক, বেশ কয়েকটি প্রয়োজনীয় ছুটির দরখাস্ত লেখার ফর্ম্যাটগুলো-

ছুটির আবেদনপত্র- নমুনা-১:

অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন:

বিসনেস ডেভেলপমেন্ট ম্যানেজার/কর্তৃকক্ষের পদের নাম

আপনার অফিসের নাম 

অফিসের ঠিকানা

বিষয়: অনুপস্থিতির কারণে ছুটি মঞ্জুরীর আবেদন

স্যার/ম্যাডাম 

আমি (আপনার নাম), আপনার অফিসের একজন বিসনেস ডেভেলপমেন্ট বিভাগের কর্মী (আপনার বিভাগ ও পদের নাম)। গত ১২/০৪/২০২২ থেকে ১৪/০৪/২০২২ তারিখ পর্যন্ত সর্বমোট ৩ দিন অসুস্থতার কারণে আমি অফিসে উপস্থিত থাকতে পারিনি। 

সুতরাং, আপনার কাছে আমার বিনীত অনুরোধ এই যে, আমার শারীরিক অসুস্থতার কারণবশত ছুটি নেওয়ার বিষয়টিকে মানবিক দৃষ্টিভঙ্গিতে দেখে আমার এই ৩ দিন ব্যাপী ছুটির আবেদনটিকে মুকুব করে বাধিত করবেন।

আপনার একান্ত অনুগত, 

(আপনার নাম/স্বাক্ষর)

বিসনেস ডেভেলপমেন্ট সহকারী/আপনার পদ 

তারিখ- ১৫/০৪/২০২২

ছুটির আবেদনপত্র- নমুনা-২:

সাধারণ অগ্রিম ছুটির আবেদন

পি.আর মার্কেটিং হেড/কর্তৃপক্ষের নামসহ পদের নাম

আপনার অফিসের নাম 

অফিসের ঠিকানা

বিষয়: ৫ দিনের ছুটি মঞ্জুরের আবেদন 

স্যার/ম্যাডাম, 

আমি, (আপনার নাম), আপনার বিভাগের মার্কেটিং শাখার একজন সিনিয়র কর্মচারী/ আপনার বিভাগ ও পদের নাম। আপনাকে, সম্পূর্ণ সম্মানের সাথে আমার সবিনয়ে নিবেদন এই যে, কিছু ব্যক্তিগত কারণবশত আমি ও আমার পরিবারের সকল মানুষকে কিছুদিনের জন্যে শহরের বাইরে থাকতে হবে। এই কারণেই, আগামী ২৩/০৫/২০২২ থেকে ২৭/০৫/২০২২ তারিখ পর্যন্ত আমি অফিসে উপস্থিত হতে পারবোনা। সুতরাং, আমার নৈমিত্তিক ছুটির প্রয়োজন।

অতএব, আপনার কাছে আমার বিনীত অনুরোধ এই যে, উপরে উল্লিখিত দিনগুলিতে আমার নৈমিত্তিক ছুটির আবেদনটিকে স্বীকার করে অফিস ত্যাগের অনুমতি প্রদান করলে আমি বাধিত হবো।

উল্লেখ্য: এই চলতি ক্যালেন্ডার বছরে আমার ৭ দিনের ছুটি পাওনা রয়েছে। 

ছুটি কাটানোকালীন ঠিকানা 

(আপনার ছুটি কাটানোর ঠিকানা)

নিবেদক, 

আপনার নাম/স্বাক্ষর

আপনার পদ/পোস্ট 

আপনার ঠিকানা 

তারিখ: ২০/০৪/২০২২

ছুটির আবেদনপত্র- নমুনা-৩:

বাড়ির কোনো অনুষ্ঠানের কারণে অগ্রিম ছুটির আবেদন

তারিখ: ২০/০৪/২০২২

চিফ ফিনান্সিয়াল অফিসারের নাম 

আপনার ব্যাংকের নাম

ব্রাঞ্চের নাম ও ঠিকানা 

বিষয়: ভাইয়ের বিয়ের জন্যে অগ্রিম ছুটির আবেদন 

স্যার/ম্যাডাম, 

আমি, (আপনার নাম), আপনার ব্যাংকের/প্রতিষ্ঠানের অ্যাকাউন্টিং বিভাগের একজন জুনিয়র অ্যাকাউন্টিং কন্সাল্ট্যান্ট/আপনার পদ। আপনার কাছে আপনি সবিনয় অনুরোধ যে, আগামী ১০/০৭/২০২২ তারিখে আমার বড় ভাইয়ের বিয়ে। বিয়ের সকল দায়িত্বের প্রধান হলাম আমি। সুতরাং, ০৫/০৭/২০২২ থেকে ০৮/০৭/২০২২ তারিখ পর্যন্ত আমি ব্যাংকে/অফিসে উপস্থিত থাকতে পারবো না।

অতএব, আপনার কাছে আমার একান্ত অনুরোধ এই যে, উপরে উল্লেখিত বিষয়টিকে মানবিক দিক থেকে বিবেচনা করে দয়া করে আমাকে উক্ত ৪ দিনের ছুটি মঞ্জুর করে দেবেন।

আপনার একান্ত অনুগত, 

আপনার নাম/স্বাক্ষর 

আপনার পদ/পোস্ট 

আপনার ঠিকানা 

তারিখ:

ছুটির আবেদনপত্র- নমুনা-৪:

কাছের মানুষের আকস্মিক অসুস্থতার কারণে ছুটির আবেদন 

আপনার কর্তৃপক্ষের নাম/এইচ.আর ডিপার্টমেন্ট 

প্রতিষ্ঠানের নাম 

প্রতিষ্ঠানের ঠিকানা 

বিষয়: দিদির আকস্মিক অসুস্থতার জন্যে অনুপস্থিতির ছুটির জন্য আর্জি

স্যার/ম্যাডাম, 

আমি, (আপনার নাম), আপনার প্রতিষ্ঠানের একজন জেনারেল ম্যানেজার/আপনার বিভাগ ও পদের নাম। বাড়িতে জরুরী অবস্থার কারণে অফিস থেকে অনুপস্থিতির ছুটির অনুরোধ জানাতে আমার এই চিঠি লেখা। আমার দিদিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি দীর্ঘদিন পেটের জটিল অসুখে ভুগছেন ও তার অবস্থার বাড়াবাড়ি হওয়ায় সম্প্রতি তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

এত অল্প সময়ের মধ্যে ছুটির আবেদন করার জন্যে জন্য আমি ক্ষমাপ্রার্থী, তবে আমাকে আমার শহর, দুর্গাপুরের উদ্দেশ্যে শীঘ্রই রওনা দিতে হবে। আর, আমি আমার কাজের তত্ত্বাবধান রোজি বসু মাড্যামের কাছে হস্তান্তর করেছি, যিনি সিনিয়র ম্যানেজার রায়চৌধুরী স্যারকে যথাসময়ে আপডেট দিতে থাকবেন। আর আমার অনুপস্থিতিতে কোনোরকমের কোনো অসুবিধা হলে, অনুগ্রহ করে আমার সাথে নির্দ্বিধায় এই নম্বরে যোগাযোগ করুন: (আপনার মোবাইল নাম্বার)

দিদির স্বাস্থ্যের অবস্থা নিয়ন্ত্রণে এলে আমি আবার কাজে রিপোর্ট করতে পারব। আমি আপনাকে এই ব্যাপারে সময়মতো জানাতে থাকবো। আপনার সবিনয় বিবেচনার জন্য আপনাকে ধন্যবাদ।

আন্তরিক শুভেচ্ছা, 

আপনার নাম/স্বাক্ষর 

আপনার পোস্ট 

আপনার ঠিকানা 

তারিখ: ২০/০৪/২০২২

ছুটির আবেদনপত্র- নমুনা-৫:

মাতৃত্বকালীন ছুটির আবেদন 

কর্তৃপক্ষের নাম 

কোম্পানির নাম 

বিষয়: মাতৃত্বকালীন ছুটির আবেদন 

আশা করছি আপনি এই চিঠিটা পেয়েছেন। আমি, (আপনার নাম), আপনার কোম্পানির একজন সাধারণ কর্মচারী/ আপনার পদের নাম। এটি হল আমার মাতৃত্বকালীন ছুটি সংক্রান্ত অনুরোধ সম্পর্কিত আবেদনপত্র। এই ছুটিটি ৩ মাসের জন্যে হতে চলেছে, এবং তার পরেই আমি আবার কাজে যোগ দেব। আমি ২৮/০৪/২০২২ থেকে ২৬/০৬/০২২ তারিখ পর্যন্ত মাতৃত্বকালীন ছুটির অনুরোধ করছি।

যেহেতু, প্রায় ৩ মাস লম্বা ছুটি নিতে হচ্ছে, তাই আমি আমার দায়িত্ব নেওয়ার জন্য (যে ব্যক্তিকে অনুমোদন করছেন তার নাম) অনুমোদন করছি৷ তিনি ৯০ দিনের জন্য আমার কাজের সম্পূর্ণ দায়িত্ব নিতে রাজি হয়েছেন।

এই চিঠির সাথে আমি অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণসহ আমার মেডিকেল সার্টিফিকেট সংযুক্ত করেছি; যা ছুটি মঞ্জুর করার জন্যে প্রয়োজনীয়।

আপনাকে আমি অফিস বীমা কভারেজের অধীনে থাকা হাসপাতালের তথ্য দেওয়ার জন্য অনুরোধ করছি, যাতে আমার চিকিৎসা ব্যয়ের কিছুটা অংশের দায়িত্ব নেওয়া হয়।

কোনো জরুরি কারণে অনুগ্রহ করে আমার সাথে এই নম্বরে (আপনার মোবাইল নম্বর) যোগাযোগ করবেন৷

আপনার বিনীত,

আপনার নাম/স্বাক্ষর 

আপনার ঠিকানা 

তারিখ: ২০/০৪/২০২২

ছুটির আবেদনপত্র- নমুনা-৫:

পরিবারের কারোর মৃত্যকালীন ছুটির আবেদন 

কর্তৃপক্ষের নাম 

প্রতিষ্ঠানের নাম 

প্রতিষ্ঠানের ঠিকানা 

বিষয়: পরিবারে মৃত্যুর কারণে ছুটির প্রয়োজন

স্যার/ম্যাডাম, 

আমার নিকটাত্মীয়ের (আপনার সাথে তার সম্পর্কের নাম) দুর্ভাগ্যজনক ও অপ্রত্যাশিত মৃত্যু সংবাদ আপনাকে জানাতে আমার এই এই চিঠি লেখা। আমি ২০/০৪/২০২২ থেকে (যত তারিখ পর্যন্ত ছুটি নেবেন) তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পর্কিত ব্যবস্থার জন্য ছুটির আবেদন জানাচ্ছি। এমন পরিস্থিতিতে আমি সাত দিনের জরুরি ছুটি মঞ্জুর করার জন্য অনুরোধ করছি।

আমার বিশ্বাস যে, বিগত কয়েক বছরে আমার কাজের প্রতি দায়িত্বশীলতা সম্পর্কে আপনারা জ্ঞাত হয়েছেন। আর, আমি নিশ্চিত যে, আমার সাময়িক অনুপস্থিতির কারণে অসমাপ্ত কাজগুলোর উপর কোনোরকমের নেতিবাচকভাবে প্রভাব পড়বে না।

আমি আশা করি যে, আমি নির্দিষ্ট তারিখে অফিসে ফিরে আসার পর আমার কাজে যথেষ্ট কার্যকরভাবে মনোনিবেশ করতে পারব।

এই কঠিন সময়ে আপনার সমর্থনের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

আপনার একান্ত অনুগত,

আপনার নাম/স্বাক্ষর 

আপনার ঠিকানা

তারিখ:  

 

এইবার দেখে নেওয়া যাক,

২ টি ইংরেজি ছুটির আবেদনপত্রের ফরম্যাট কেমন হয়ে থাকে –

Sample-1:

অনুপস্থিতির জন্য অফিসিয়াল ছুটির আবেদন/Official leave application for absence

To

The Authority of your company

Company Name

Company Address

Subject: Appeal for leave due to sickness 

Sir/Madam,

Sincerely, I, (your name), am a senior manager/name of your position in your company (name of the company). I was unable to attend the office for the last four days, from April 14th to April 17th, due to illness.

As a result, it is my sincere request to you that you consider my physical illness from a human standpoint and grant me the previously mentioned 05-day leave of absence.

 

Yours faithfully, 

Your Name/Signature

Your Designation/Post

Your Address

Date: 20/04/2022

Sample- 2

একটি পারিবারিক ছুটির জন্য আবেদনপত্র/Leave application for a family vacation 

To

The Authority of your company

Company Name

Company Address

Subject: Leave application for a family vacation

I am submitting this leave application to request approval for a 5-day leave for my upcoming vacation. I would like to take my winter vacation from 12/12/2022 to 16/12/2022 to travel through Darjeeling with my family.

I am extremely confident that the rest of my team will continue their excellent work in my absence.

I eagerly await your response and thank you for taking the time to read this.

Best Regards,

Your Name

Your Address

Date:

 

আমাদের শেষ কথা,,

আমাদের আজকের অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন নিয়ে লেখাটি এখানেই শেষ হল। 

আশা করি, ফরম্যাটগুলো আপনাকে অফিসের ছুটির আবেদনপত্র লিখতে সঠিকভাবে সহায়তা করবে। 

তবে, আপনার প্রতিটা চিঠিটিতে ফোন নম্বর ও ইমেইল আইডি উল্লেখ করতে ভুলবেন না। 

আর, লেখাটি পছন্দ হলে অবশ্যই কমেন্ট করে জানবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.