সিলেটি ভাষা বনাম শুদ্ধ ভাষা | সিলেটি ভাষাVS শুদ্ধ ভাষা | জুয়েল আহমদ |

সিলেটি ভাষা বনাম শুদ্ধ ভাষা | সিলেটি ভাষাVS শুদ্ধ ভাষা | জুয়েল আহমদ |


আমি সিলেটি, আমার ভাষা সিলেটি। পৃথিবীর যে প্রান্তেই আপনি যান বাংলা ভাষাভাষী কারো সাথে কথা বলে দেখুন, আপনি যতই শুদ্ধ করে বলার চেষ্টা করুন সে জিজ্ঞেস করবে আপনি কি সিলেটি? কারণ, আপনার টোন। আমাদের কথা বলার ধরণ, টোন, সবকিছুই আলাদা। আমাদের কথায় শ্রদ্ধা আছে, মায়া আছে, মহব্বত আছে। আমি আফনারে ভালা ফাই; এই কথায় আমি আপনাকে ভালবাসি'র চেয়ে হাজারগুন বেশি মহব্বত জড়িয়ে থাকে। আমাদের ভাষাই আমাদের পরিচয় তুলে ধরে। আমি সিলেটি, আমার ভাষা সিলেটি, আমি গর্বিত।

আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি সিলেটি ভাষা বনাম শুদ্ধ ভাষা।সিলেটি ভাষাকে বাংলা ভাষার আঞ্চলিক রূপ হিসেবে ধারনা করা হলেও

আসলে এটি একটি স্বতন্ত্র ভাষা। বাংলাভাষার মূল রীতির সাথে যথেষ্ঠ পার্থক্য থাকা সিলেটি ভাষা বাংলা ভাষা থেকে আলাদা এবং প্রাচীন স্বয়ংসম্পূর্ণ ভাষা। আসুন শিখে নেই । 

শুদ্ধ ভাষা : আপনি কেমন আছেন ? 
সিলেটি ভাষা: কিতা খররে, ভালানি 
শুদ্ধ ভাষা : আমি ভালো আছি, আপনি কেমন আছেন
সিলেটি ভাষা: অয় ভালা আছি, তুই ভালা আছত নি। 
শুদ্ধ ভাষা : আপনি করেন ? 
সিলেটি ভাষা: আপনে/তুই/তুমি কিতা কররায় । 
শুদ্ধ ভাষা : আমি বাসায় আছি 
সিলেটি ভাষা: ঘর ও বই তাকছি। 
শুদ্ধ ভাষা : আপনাদের এইদিকে বৃষ্টি হচ্ছে । 
সিলেটি ভাষা: তুমরার ইবায় মেঘ দের নি৷। 
শুদ্ধ ভাষা: আমাদের এইদিকে সকাল থেকেই বৃষ্টি হচ্ছে।
সিলেটি ভাষা: আমরার ইবায় সকাল থাকি যে মেঘ দের। 
----------------------------------------------------------------------
শুদ্ধ ভাষা: আমি তোমাকে ভালবাসিসি
সিলেটি ভাষা: আমি তোমারে ভালা ফাই!
শুদ্ধ ভাষা: তুমি কি আমাকে ভালবাসো ? 
সিলেটি ভাষা: তুমি কিতা আমারে ভালা ফাউ নি!
শুদ্ধ ভাষা: কি ভাই দিন কাল কিরকম যাচ্ছে ? 
সিলেটি ভাষা: কিতা বা ভাইসাব দিন খাল কিলা যার!

শুদ্ধ ভাষা: তোমাকে ছাড়া আমি বাচতে পারবোনা 

সিলেটি ভাষা: তোমারে ছারা আমি বাচতাম নায়!

শুদ্ধ ভাষা: তোমার বাড়ি কোথায়? 

সিলেটি ভাষা: তোমার গাউ কোনানো ! 

শুদ্ধ ভাষা: শুধু একবার বলো তুমি আমাকে ভালবাসো? 

সিলেটি ভাষা: খালি একবার খইলাউ তুমি আমারে ভালা ফাউ!

শুদ্ধ ভাষা: তুমি কোনটি খাবে ' এইটা না অইটা ? 

সিলেটি ভাষা: তুমি কোনগু খাইতায় ' ইগু না অগু'!

শুদ্ধ ভাষা: তোমার মত মেয়ে কে আমি ভালবাসিনা..

শুদ্ধ ভাষা: তোমার লাখান ফুরিরে আমি ভালা ফাই না!

শুদ্ধ ভাষা: এই ছেলে তুমার নাম কি..

সিলেটি ভাষা: এই ফুয়া তর নাম কিতা!

----------------------------------------------------------------------

শুদ্ধ ভাষা: পেটে প্রচণ্ড খিদে লাগছে।

সিলেটি ভাষা: পেটর মাঝে যে বুক করের।

শুদ্ধ ভাষা :ছোট ছেলেটার গায়ে খুব বেশি জ্বর।

সিলেটি ভাষা: হরু পুয়া ইগুর গতরো যে তাপ উঠছে।

শুদ্ধ ভাষা: ছোট বাচ্চাদের আদর করলে আল্লাহ খুশি হন।

সিলেটি ভাষা: হরুতারে মায়া করলে আল্লাহ খুশি অইন।

শুদ্ধ ভাষা: কৃষিকাজ করার চেয়ে ভিক্ষায় লাভ বেশি।

সিলেটি ভাষা: ক্ষেতর চাইতে ভিক্ষায় লাভ।

শুদ্ধ ভাষা :বাচ্চাটা খুব বেশি দুষ্ট।

সিলেটি ভাষা : হুনা ইগু যে উসলা।

শুদ্ধ ভাষা : শহরের চেয়ে গ্রামে আরাম।

সিলেটি ভাষা : টাউন থাকি গাউত আরাম।

শুদ্ধ ভাষা :- আমি কোনোদিন ঢাকা শহরে যাইনি।

সিলেটি ভাষা : মুই কোনোদিন ঢাকা টাউনো গেছিনায়।

------------------------------------------------------------------------

সিলেটি ভাষা: আমি বাত খাইলিছি।

শুদ্ধ ভাষা : আমি ভাত খেয়েছি।

সিলেটি ভাষা : আমি তোমারে যে বালা ফাই।

শুদ্ধ ভাষা :আমি তোমাকে অনেক ভালোবাসি।

সিলেটি ভাষা :ইতা কোন জাতর মাত মাতস বেটা!

শুদ্ধ ভাষা :এটা কোন ধরনের কথা বলিস তুই!

সিলেটি ভাষা :ঠাট্টা ফরিয়া খালি আসতাম মনে খয়!

শুদ্ধ ভাষা :ঠাট্টা পড়ে শুধু হাসতে মন চায়!

সিলেটি ভাষা : যে ঘুম আর!

শুদ্ধ ভাষা:যে ঘুম পাচ্ছে!

সিলেটি ভাষা :বেশ খরি ফর, খামো লাগবো।

শুদ্ধ ভাষা :বেশি করে পড়, কাজে লাগবে।

সিলেটি ভাষা :কিতাবে, তুই বুলে ময়নার ফেমো ফরি গেছস!

শুদ্ধ ভাষা :কি রে, তুই নাকি ময়নার প্রেমে পড়ে গেছিস!

সিলেটি ভাষা :বউত ফেরেশানিত আচি, ফরে এখবার মাতমু নে।

শুদ্ধ ভাষা :খুব পেরেশানিতে আছি, পরে একবার কথা বলব।

সিলেটি ভাষা :কিতা মনো খরস, বাংলাদেশ জিততো ফারবো নি?

শুদ্ধ ভাষা কী মনে হচ্ছে, বাংলাদেশ জিততে পারবে?
----------------------------------------------------------------------


সিলেটি ভাষায় কিছু ফল,শাক-সব্জির নাম
শিম-উরি
টমেটো-টমেটু
পেপে-খফল
পেয়ারা-ছররি
শসা-কিরা
কমলা-খমলা
লিচু-লেছু
নারিকেল-নাইকল
কাঁঠাল-খাটল
পটল-ফটল
বরবটি-রামাই উরি
বেগুন-বাঙ্গইন
সরিষা-লাই
পুঁই শাক-ফই শাগ
কচু-খছু

-----------------------------------------------------------------------

ইংরজী থেকে সিলেটি ভাষা.

*Hello – অই বেটা

* Come here অবায় আয়

* Stand up সিদা অইয়া উবা

* Who are you – তুই খেগু বে?

*How are you – কিতা খররে, ভালানি?


* What does you do – তুই কিতা খাম খরছ?

*Keep quiet – আনা মাতি থাখ।

* Chang your clothes খাফর বদলি লাও।

* Tell me a story আমারে এখটা

কিচ্ছা হুনা।

* You are brushing teeth — দাত

মাঞ্জিছত নি?

*Thank you → সাব্বাস বেটা।

শব্দার্থ :

* Start = আরম্ব।

* wait = দমলউ।

* what = কিতা।

* Speak = মাত।

* yes = জি অয়।

* boy = ফুয়া।

* girl = ফুরি।

* Search = তুকাঊ।

=

* Slowly = লায় লায়।

* Suddenly = আখতা।

* Bed = ফালং।

* Cat = বিলাই।

* Dog = কুত্তা।

* where = কুন কানো

* Don't touch = চইও না।

* kitchen = উন্দাল।

* kick = উশটা।

* goat = ছাগি।

* get lost = হইরা মর।

* who are you = তুই কিগুবে

*False=আন্দু

*Talking=মাতামাতি

----------------------------------------------------------------------

অনেক কষ্ট করিয়া তো পড়িলায় এখন একটু আপনাইন তরে বিনোদন দেই , সিলেটি আঞ্চলিক ভাষায় কয়েকটা ধাধা কইয়ার,ওহ সরি ধাধা নায় ফই,এখন আবার অনেকে কইবায় ফই কিতা?  তাইলে হুনো, আমরা যেকটারে শুদ্ধ ভাষায় ধাধা কই, আমরা আঞ্চলিক ভাষায় ইকটারে ফই কই, এখন তো আপনার উত্তর পাইছইন, তাইলে ফই শুরু করি, ইতা আবার হুনিয়া হাসতে হাসতে পেট খারাপ করলে আমি দায়ী নায় ।  
১। ফই 

ছিনাল বেটি বাজারে জায় পথে পথে কুমটা খায়?উত্তরঃ পানি কদু।
বিবরনঃ পানি কদু যখন বাজারে বিক্রিয় করতে নেওয়া হয় তখন নেয়ার সময় বাজারে নেয়ার আগেই রাস্তায় অনেকেই বলে কদু ভালো নি নরম নি বলে কদুর গায়ের কুনটা মারে । তাই উত্তর হয় কদু।

২। ফই রাজার বাড়ির ফুড়ি এখ বিয়ানে বুড়ি?
কলা গাছ

৩। ফই
আল্লাহর কী কুদরত লাঠি বরা সরবত?
উত্তর : কুইয়ার

৪। ফই
চারদিকে গছা কাটা মাজ খানে সাহেব বেটা? উত্তরঃ আনারাস।

৫। ফই : 
অগরর বুড়ি হগর জায় কুটকুটাইয়া গুয়া খায়? 
উত্তর;ছুতরা

৬। ফই 
কাচা খাও পাকা খাও খাইতে বড় মিষ্টি আমি যদি খাইতে বলি চটে গিয়ে করো অনাসৃষ্টি
উওর: কলা
৭। ফই
হাসিতে হাসিতে যায় নারী পর পুরুষের কাছে যাইবার সময় কান্নাকাটি ভিতরে গেলে হাসে
উওর:হাতের চুড়ি
৮। ফই হাত আছে পা নাই বুক তার কাটা
আস্ত মানুষ গিলে খায় মাথা তার কাটা
উওর :শার্ট



৯। সকালবেলা বিকালবেলা,, রাইত দাড়ি ফালা নি, যায়।কিন্তু কোন বেলা দাড়ি ফালা নি যায় না 
   
 উত্তর : ফুরু তাখতে


১০। মানুষ আছে মাত নাই ,ঘর আছে দুয়ার নাই।
উত্তর: কবর

১১।  জলো থাখে জলুনি, জলো তাইর বাসা, হাড্ডি নাই গুড্ডি নাই মাংশয় তাই ঠাসা
উত্তর: জুক
------------------------------------------------------------------------

বিশেষ দ্রষ্টব্য: আমাদের গাউয়ালি ভাষা হুনিয়া কিলান লাগলো , কমেন্ট সেকশনে জানিয়ে দিবেন,আর আপনাদের আঞ্চলিক ভাষায় সম্পর্কে লিখতে চাইলে কমেন্ট সেকশনে লিখে পাঠান,আমরা আপনার লেখাগুলো ওয়েবে প্রকাশ করবো । 

ধন্যবাদ । 




কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.