বড়ো হতে চাইলে সমালোচনা সহ‍্য করার ক্ষমতা থাকতে হবে। এটা একটা যোগ‍্যতা।

বড়ো হতে চাইলে সমালোচনা সহ‍্য করার ক্ষমতা থাকতে হবে। এটা একটা যোগ‍্যতা। 

আসসালামু আলাইকুম,আমি মোহাম্মদ জুয়েল আহমেদ, প্রিয় ভাই বোনেরা সবাই কেমন আছো, আশা করি সবাই অনেক ভালো আছো ?  আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি, আজকে অনেকদিন পর লিখতে বসলাম, ইদানীং আমি ব্যক্তিগত কাজে ব্যস্ত থাকার কারনে লিখার জন্য সময় পাইনি, আজকে আমার মুল আর্টিকেল হলো, বড়ো হতে চাইলে সমালোচনা সহ‍্য করার ক্ষমতা থাকতে হবে। এটা একটা যোগ‍্যতা। চলুন শুরু করি....................

তুমি যতো ভালো কাজই করো না কেন—কেউ না কেউ তোমাকে অপছন্দ করবেই। কেউ না কেউ তোমার সমালোচনা করবেই। জগতে এমন একজন বড়ো মানুষ খুঁজে পাওয়া যাবে না, যার সমালোচনা নেই। সে যতো মহামানবই হোক না কেন। 

তুমি ক্লাসের বেস্ট স্টুডেন্ট হলে, কেউ না কেউ সেটা অপছন্দ করবেই। কেউ ঈর্ষা করবে। তুমি ভালো চাকরি পেলে, পাশের কেউ না কেউ অপছন্দ করবে। সমালোচনা করবে। আবার তুমি কিছু না করলেও সমালোচনা করবে। তুমি ভালো একটা উদ‍্যোগ নিলে সমালোচনা হবে। তুমি ভালো একটা ছবি দিলে, কেউ না কেউ একটা কটু মন্তব‍্য করবেই। তুমি একটা ভালো পরামর্শ দিলেও কেউ না কেউ সমালোচনা করবে। 

সমালোচনা সামাল দেয়া— জীবনের একটা অংশ। তুমি কতোটুকু সহ‍্য করে, কতটুকু এড়িয়ে গিয়ে তোমার লক্ষ‍্য মতো কাজ করবে—সেটাই হলো তোমার কৃতিত্ব। সেটাই হলো তোমার সাহস। তোমার শক্তি। সেটার উপর তোমার সামনে যাওয়ার ভবিষ‍্যতও কিন্তু নির্ভর করে।  

সামনে যেতে হলে, এই শক্তিটা প্রয়োজন। বড়ো হতে হলে, তোমার এই সাহসটা প্রয়োজন। তুমি যদি এই শক্তি সঞ্চয় করে অনেক দূর চলে যাও, তাহলে তোমার সমালোচনাকারীরাই একদিন তোমাকে কাছে ডাকবে। তোমাকে আপন ভাববে। তোমার কাছে ভিড়তে চেষ্টা করবে। এটাই নিয়ম! 
…………...........

বি.দ্র.: কেউ আবার ভেবো না যে সমালোচনাকে পাত্তা না দিয়ে অনৈতিক কাজ করে যাবে। অনৈতিক কাজ করা সামাজিক ও রাষ্ট্রীয় শাস্তি যোগ‍্য অপরাধ। আর অপরাধীর জন‍্য তো শুধু সমালোচনা নয়, শাস্তি প্রযোজ‍্য।


           MUHAMMED JUWEL AHMED
                                                              
মোহাম্মদ জুয়েল আহমেদ, আমি একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালােবাসি, তাই লিখালিখি করি । অনলাইনে বিভিন্ন ব্লগে আমি ২০১২ সালের থেকেই লিখালিখি করছি । আমি বিয়ানিবাজার সরকারি কলেজে লেখা পড়া করছি । অনার্স ৩য় বর্ষে, ইংরেজি বিভাগে । সবাই আমার জন্য দোয়া করবেন , যাতে আমি বড় হয়ে একজন আদর্শ বান মানুষ হিসেবে নিজেকে গড়তে পারি ।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.